1. news.sondhan24@gmail.com : Masudur Rahman : Masudur Rahman
  2. reporternahidtkg@gmail.com : Nahid Reza : Nahid Reza
  3. jmitsolutionbd@gmail.com : jmmasud : jmmasud Sheikh
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই - Sondhan24
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:২৯ পূর্বাহ্ন
নোটিশ :
সন্ধান২৪ এর পক্ষ থেকে সবাইকে স্বাগতম। করোনা ভাইরাস রোধে নিয়মিত সাবান দিয়ে হাত পরিস্কার করুন এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন। ধন্যবাদ
শিরোনাম :
হাজী সেলিম ও ইরফানের অবৈধ সম্পদের খোঁজে দুদক গোপালগঞ্জে ১২০জন মেধাবী শিক্ষার্থীদের মাঝে টেবিল লাইট বিতরণ গোপালগঞ্জে বাসের ধাক্কায় ব্যবসায়ী নিহত ফ্রান্সে মহানবীকে অবমাননার প্রতিবাদে গোপালগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ ক্ষমতা ও দায়িত্ব ফিরে পেতে উপজেলা চেয়ারম্যান আইনের আশ্রয় নিচ্ছেন ফ্রান্সে মহানবীকে অবমাননার প্রতিবাদে টেকেরহাটে মানববন্ধন ঠাকুরগাঁওয়ে স্বেচ্ছাসেবক লীগ নেতা এ্যাপোলোর জন্মদিনে শিশুদের আনন্দযোগ গোপালগঞ্জে পৃথক সড়ক দূর্ঘটনায় নিহত ৩ আমার কর্মীর জন্য ১০০ মামলা খাইতেও প্রস্তুত আছি : নিক্সন চৌধুরী এমপি মুকসুদপুরে দূর্গাপূঁজা উপলক্ষে ১২’শ সনাতন ধর্মাবলম্বী নারীদের বস্ত্র ও খাদ্য সামগ্রী বিতরণ

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই

  • প্রকাশিত : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১০.২৭ পিএম
  • ৭৩ জন সংবাদটি পড়েছেন।

সন্ধান২৪ ডেস্ক: বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মাহবুবে আলম  আর নেই ।  আজ রবিবার সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ (একাত্তর) বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মাহবুবে আলমের মৃত্যুর বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিষয়টি জানিয়েছেন তার ছেলে সুমন মাহবুব। তিনি লিখেছেন, রোববার সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে আমার বাবা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম মৃত্যুবরণ করেছেন।

জানা গেছে,  গত ৪ সেপ্টেম্বর অসুস্থ হয়ে পড়লে রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তাকে সিএমএইচ হাসপাতালে ভর্তি করা হয় । পরে  করোনা পরীক্ষা করানো হলে রিপোর্ট করোনা পজেটিভ আসে ।

চিকিৎসাধীন অবস্থায় গত ১৮ই সেপ্টেম্বর অ্যাটর্নি জেনারেল  মাহবুবে আলমের শারীরিক অবস্থার হঠাৎ অবনতি ঘটলে আইসিইউতে নেয়া হয়।

১৯৭৫ সালে সুপ্রিম কোর্টের এ সিনিয়র আইনজীবী  হাইকোর্টে আইন পেশায় যোগ দেন। ১৯৯৮ সালের ১৫ নভেম্বর হতে ২০০১ সালের ৪ অক্টোবর পর্যন্ত অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি । মাহবুবে আলম সুপ্রিমকোর্ট বারের ১৯৯৩-৯৪ সালে সম্পাদক ও ২০০৫-২০০৬ সালে সভাপতি নির্বাচিত হন । পরবর্তীতে ২০০৯ সালের ১৩ জানুয়ারি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। এরপর মাহবুবে আলম দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছিলেন ।

তারপর মৃত্যু অবধি তিনি ওই পদে ছিলেন । পদাধিকার বলে তিনি বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যানও ছিলেন । অ্যাটর্নি জেনারেল হিসেবে সর্বোচ্চ আদালতে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন মাহবুবে আলম।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের বিচারের মামলায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মাহবুবে আলম । এছাড়াও বিডিআর বিদ্রোহ হত্যা মামলায় তিনি রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবীর দায়িত্বে ছিলেন

এদিকে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল ও সিনিয়র আইনজীবী মাহবুবে আলমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তিনি এক শোক বার্তায় জানান,  দেশের আইন অঙ্গনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি মাহবুবে আলমের অবদান জাতি সবসময় শ্রদ্ধার সাথে স্মরণ করবে ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020
Design & Development by : JM IT SOLUTION