1. jmmasud24@gmail.com : Aa Gg : Aa Gg
  2. news.sondhan24@gmail.com : Masudur Rahman : Masudur Rahman
  3. reporternahidtkg@gmail.com : Nahid Reza : Nahid Reza
  4. jmitsolutionbd@gmail.com : jmmasud : jmmasud Sheikh
এইচএসসি পরীক্ষা হচ্ছে না - Sondhan24
বুধবার, ২৫ জানুয়ারী ২০২৩, ১০:৪৬ অপরাহ্ন
নোটিশ :
সন্ধান২৪ এর পক্ষ থেকে সবাইকে স্বাগতম। করোনা ভাইরাস রোধে নিয়মিত সাবান দিয়ে হাত পরিস্কার করুন এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন। ধন্যবাদ

এইচএসসি পরীক্ষা হচ্ছে না

  • প্রকাশিত : বুধবার, ৭ অক্টোবর, ২০২০, ২.০৩ পিএম
  • ৪২০ জন সংবাদটি পড়েছেন।

সন্ধান২৪ ডেস্ক : চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা হচ্ছে না । সারাদেশে মহামারি করোনা ভাইরাসের এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুকির কথা চিন্তা করে পরীক্ষা সরাসরি গ্রহণ না করে এসএসসি এবং জেএসসির ফলাফলের গড় ভিত্তিতে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আজ বুধবার (৭ অক্টোবর) দুপুরে এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানাতে গণমাধ্যমকে অনলাইনে ব্রিফিংয়ে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের এ করোনা পরিস্থিতিতে কিভাবে পরীক্ষা নেয়া যায় এটিও একটি বড় চ্যালেঞ্জ । পরীক্ষার জন্য দ্বিগুণ কেন্দ্র প্রয়োজন হবে, যা  শিক্ষা বোর্ডগুলোর জন্য কঠিন হয়ে পড়বে । বিষয় কমিয়ে বা সিলেবাস কমিয়েও হয়ত পরীক্ষা নেয়া যায়। কিন্তু সেটা করলেও কিছু সমস্যা তৈরি হবে। এক্ষেত্রে অনেক শিক্ষার্থী বিভিন্ন সমস্যায় পড়তে পারে। পরীক্ষার সময়ে কোন শিক্ষার্থী আক্রান্ত হলে হয়ত কেন্দ্রে আসতে পারবেন না।  বিভিন্ন দেশ তাদের পরীক্ষা বাতিল করেছে আবার কেউ কেউ স্থগিত করেছে । আমাদের কাছে পরীক্ষার্থীদের জীবনের নিরাপত্তা গুরুত্বপূর্ণ। এসব বিবেচনায় আমরা এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণ না করে ভিন্ন পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরো জানান, এসএসসি এবং জেএসসির ফলাফল অনুযায়ী গড় ফলাফল মূল্যায়নের মাধ্যমে ফলাফল নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছি । অনেক এসএসসি পরীক্ষার্থী এইচএসসিতে ভিন্ন বিভাগে যান সেক্ষেত্রে তাদের বিষয়ে কি হবে সেজন্য আমরা সিদ্ধান্ত নেবো । ডিসেম্বরের মধ্যেই চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে, যাতে জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রম শুরু হতে পারে ।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকসহ সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2020
Design & Development by : JM IT SOLUTION