1. news.sondhan24@gmail.com : Masudur Rahman : Masudur Rahman
  2. reporternahidtkg@gmail.com : Nahid Reza : Nahid Reza
  3. jmitsolutionbd@gmail.com : jmmasud : jmmasud Sheikh
সব দেশ একসাথে যেন করোনা ভ্যাকসিন পায় : জাতিসংঘকে প্রধানমন্ত্রী - Sondhan24
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:৫৮ পূর্বাহ্ন
নোটিশ :
সন্ধান২৪ এর পক্ষ থেকে সবাইকে স্বাগতম। করোনা ভাইরাস রোধে নিয়মিত সাবান দিয়ে হাত পরিস্কার করুন এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন। ধন্যবাদ
শিরোনাম :
হাজী সেলিম ও ইরফানের অবৈধ সম্পদের খোঁজে দুদক গোপালগঞ্জে ১২০জন মেধাবী শিক্ষার্থীদের মাঝে টেবিল লাইট বিতরণ গোপালগঞ্জে বাসের ধাক্কায় ব্যবসায়ী নিহত ফ্রান্সে মহানবীকে অবমাননার প্রতিবাদে গোপালগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ ক্ষমতা ও দায়িত্ব ফিরে পেতে উপজেলা চেয়ারম্যান আইনের আশ্রয় নিচ্ছেন ফ্রান্সে মহানবীকে অবমাননার প্রতিবাদে টেকেরহাটে মানববন্ধন ঠাকুরগাঁওয়ে স্বেচ্ছাসেবক লীগ নেতা এ্যাপোলোর জন্মদিনে শিশুদের আনন্দযোগ গোপালগঞ্জে পৃথক সড়ক দূর্ঘটনায় নিহত ৩ আমার কর্মীর জন্য ১০০ মামলা খাইতেও প্রস্তুত আছি : নিক্সন চৌধুরী এমপি মুকসুদপুরে দূর্গাপূঁজা উপলক্ষে ১২’শ সনাতন ধর্মাবলম্বী নারীদের বস্ত্র ও খাদ্য সামগ্রী বিতরণ

সব দেশ একসাথে যেন করোনা ভ্যাকসিন পায় : জাতিসংঘকে প্রধানমন্ত্রী

  • প্রকাশিত : শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১০.৪২ পিএম
  • ৭৬ জন সংবাদটি পড়েছেন।

সন্ধান২৪ ডেস্ক: বিশ্বের সব দেশ যাতে একসঙ্গে করোনা ভ্যাকসিন পায় তা নিশ্চিত করার জন্য জাতিসংঘকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । কারিগরি জ্ঞান ও মেধাসত্ত্ব প্রদান করা হলে করোনা ভ্যাকসিন বাংলাদেশে বিপুল পরিমাণে উৎপাদনের সক্ষমতা রয়েছে বলে জানান তিনি ।

আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী  বলেন, করোনা ভাইরাস কোভিড-১৯ প্রমাণ করেছে, আমাদের সকলের ভাগ্য একই সূত্রে গাঁথা । আমরা যতক্ষণ না পর্যন্ত  সকলের সুরক্ষা নিশ্চিত করতে পারছি, ততক্ষনে আমরা কেউই সুরক্ষিত নই  । করোনা ভাইরাসের ফলে বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক ক্ষতি হয়েছে । করোনা মহামারির মধ্যে বাংলাদেশ শুরু থেকেই মানুষের জীবন ও জীবিকার বিষয়ে গুরুত্ব দিয়ে বিভিন্ন কার্যক্রম আরম্ভ করেছিল । দেশের ব্যবসা-বাণিজ্য , উৎপাদন ক্ষেত্রে যাতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ না হয়, সেজন্য বাংলাদেশ সরকার বিভিন্ন প্রণোদনার ব্যবস্থা করে । এছাড়াও সামাজিক নিরাপত্তা ব্যবস্থা জোরদারের মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমন অনেকটা নিয়ন্ত্রন করা সম্ভব হয়েছে ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের ভয়াবহ মহামারী করোনাকালে কর্মহীন মানুষের জন্য সরকার সময়মত খাদ্য, চিকিৎসাসহ বিভিন্ন সহায়তা চালিয়ে গেছে ।  ক্ষতিগ্রস্থ  শ্রমিক ও দিনমজুর, কৃষকসহ ৫ মিলিয়ন মানুষকে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়েছে ।

তিনি বলেন, সরকারি সহায়তার পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে তহবিল সংগ্রহের মাধ্যমে এতিম ও গরীব শিক্ষার্থী, মসজিদ, মাদ্রাসা, , মন্দির, স্কুল শিক্ষক, শিল্পী, সাংবাদিকসহ সহযোগিতা করেছি । আর একারণে দেশের সাধারণ মানুষ করোনা ভাইরাসে  বেশি ক্ষতিগ্রস্ত হয়নি।আমরা এসময়ে খাদ্য উৎপাদনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি।  স্বাস্থ্যবিধি মেনে দেশের শিল্প কারখানা সচল রাখা এবং কৃষি ও শিল্পপণ্য যথাযথভাবে বাজারজাতকরণের  জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। আর একারণে বাংলাদেশের স্বাস্থ্য ও অর্থনীতি এখনও তুলনামূলকভাবে অনেক ভাল আছে।

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, বিশ্ববাসী শীঘ্রই ভ্যাকসিন পাবে। এই ভ্যাকসিনকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনা করা প্রয়োজন। সকল দেশ যাতে একইসঙ্গে এই ভ্যাকসিন পায় তা নিশ্চিত করতে হবে। কারিগরি জ্ঞান ও মেধাসত্ত্ব প্রদান করা হলে করোনা ভ্যাকসিন বাংলাদেশে বিপুল পরিমাণে উৎপাদনের সক্ষমতা রয়েছে

প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ ১১ লাখেরও বেশি মিয়ানমার নাগরিককে আশ্রয় দিয়েছে । তিন বছরের বেশি সময় পার হলেও এখনও মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নেয়নি । মিয়ানমারের এই সমস্যার সমাধান মিয়ানমারকেই করতে হবে । আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে এ ব্যাপারে আরও কার্যকর ভূমিকা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে নিরবিচ্ছিন্নভাবে সরকার কাজ করে যাচ্ছে । দারিদ্র্য ও শোষণমুক্ত সে সোনার বাংলাদেশ হবে গণতান্ত্রিক মূল্যবোধের উপর প্রতিষ্ঠিত। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে জাতি ও বিশ্বের কাছে এই দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন প্রধানমন্ত্রী ।

 

আজ শনিবার( ২৬ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদে দিনের প্রথমে বক্তব্য রাখেনপ্রধানমন্ত্রী শেখ হাসিনা । অধিবেশনে সশরীরে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা  উপস্থিত ছিলেন । এসময় প্রায় প্রতিটি সদস্য দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020
Design & Development by : JM IT SOLUTION