1. jmmasud24@gmail.com : Aa Gg : Aa Gg
  2. news.sondhan24@gmail.com : Masudur Rahman : Masudur Rahman
  3. reporternahidtkg@gmail.com : Nahid Reza : Nahid Reza
  4. jmitsolutionbd@gmail.com : jmmasud : jmmasud Sheikh
আগুন ঝরা রোদে সোনালি রঙ ছড়াচ্ছে সোনালু - Sondhan24
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৯:৫২ পূর্বাহ্ন
নোটিশ :
সন্ধান২৪ এর পক্ষ থেকে সবাইকে স্বাগতম। করোনা ভাইরাস রোধে নিয়মিত সাবান দিয়ে হাত পরিস্কার করুন এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন। ধন্যবাদ

আগুন ঝরা রোদে সোনালি রঙ ছড়াচ্ছে সোনালু

  • প্রকাশিত : মঙ্গলবার, ১০ মে, ২০২২, ৮.৪২ এএম
  • ২৬ জন সংবাদটি পড়েছেন।

সূর্যের আগুন ঝরা রোদে যেন সোনালি রঙ ছড়িয়ে দিচ্ছে সোনালু ফুল। কিশোরীর কানের দুলের মতো মৃদু বাতাসে দুলছে। হলুদের আভা মাতোয়ারা করে রাখেছে চারপাশ। সবুজ কচি পাতার ফাঁকে ঝলমলে ফুল প্রকৃতিকে যেন সাজিয়ে তুলেছে নিজের মত করে।

গোপালগঞ্জে এই ফুল সোনালু ফুল নামে বেশ পরিচিত। বানরলাঠি বা বাঁদরলাঠি নামে পরিচিত এ ফুলের বৈজ্ঞানিক নাম Cassia fistula এবং Albizia inundata। উদ্ভিদের শ্রেণিবিন্যাসে Fabaceae গোত্রের এ বৃক্ষের ফল লম্বাটে। সোনালি রঙের ফুলের বাহার থেকেই ‘সোনালু’ নামে নামকরণ। ইংরেজি ভাষায় একে বলা হয় golden shower, Purging Cassia, Indian Laburnum বা Pudding-Pipe Tree। এ ফুলের আদি নিবাস হিমালয় অঞ্চল ধরা হলেও বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও মিয়ানমার অঞ্চলজুড়ে রয়েছে এর বিস্তৃতি। অস্ট্রেলিয়ায় নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডের উষ্ণ অঞ্চলে এদের প্রচুর দেখা মেলে।

গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়, সরকারি বিনাপানি প্রাথমিক বিদ্যালয় ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্সে এই সোনালু ফুলের দেখা মিলছে। গ্রীষ্মের প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে যেসব ফুল ফোটে তার মধ্যে সোনালু অন্যতম। তীব্র খরতাপে পথের পথিকের দৃষ্টি কাড়ছে এই ফুল। অনেকেই দাঁড়িয়ে সৌন্দর্য উপভোগ করেছন। অনেকেই আবার বিমোহিত হয়ে গাছ থেকে ছিড়ে নিয়ে যাচ্ছেন ফুল। সোনালুর রূপ দেখে মনে হয় কোনো রূপসী কন্যা এইমাত্র হলুদের পিঁড়িতে বসেছেন। পুরো গাছ থেকে হলুদ যেন বাতাসে মিশে উড়ে যাচ্ছে।

শীতে সমস্ত পাতা ঝরে গিয়ে সোনালু গাছ থাকে পত্রশূন্য এবং বসন্তের শেষে ফুল কলি ধরার আগে গাছে নতুন পাতা গজায়। গ্রীষ্মকালে যখন সব গাছে একসাথে সোনালী ফুল ফোটে, তখন মনে হয় চারপাশ আলোকিত হয়ে যায়।

সোনালু গাছ আকারে ছোট হলেও ডালপালা ছড়ানো-ছিটানো। দীর্ঘ মঞ্জুরিদণ্ডে ঝুলে থাকা ফুলগুলোর পাপড়ির সংখ্যা পাঁচটি। সবুজ রঙের একমাত্র গর্ভকেশরটি কাস্তের মতো বাঁকানো। এ গাছের ফল বেশ লম্বা, লাঠির মতো।

জেলা শহরের বাসিন্দা সজীব বিশ্বাস বলেন, জেলা প্রশাসকের কার্যালয়ের পাশের এ পথ দিয়েই আমার আসা-যাওয়া। প্রতিদিনই আসা-যাওয়ার পথে সোনালু ফুলের হলুদ সৌন্দর্য উপভোগ করছি। মন আর প্রাণ যেন জুড়িয়ে যায় এর সৌন্দর্যে।

টুঙ্গিপাড়া উপজেলার বাসিন্দা মেহেদী হাসান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সামধিসৌধ কমপ্লেক্সে সোনালু ফুলের গাছ রয়েছে। যখন এ ফুল হলুদ আভা ছড়ায়, তখন এ দৃশ্য মনপ্রাণ কেড়ে নেয়, প্রকৃতির সৌন্দর্য আরও বাড়িয়ে তোলে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020
Design & Development by : JM IT SOLUTION